Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

বিদ্যালয় পরিদর্শন

পাতা

বিদ্যালয় পরিদর্শন

সাধারণভাবে উপজেলা শিক্ষা অফিসার প্রতি মাসে কমপক্ষে ৫টি সরকারি প্রাথমিক বিদ্যালয় পরিদর্শন করে থাকেন ও সহকারী উপজেলা শিক্ষা অফিসার কমপক্ষে ১০টি সরকারি প্রাথমিক বিদ্যালয় পরিদর্শন করে থাকেন। এছাড়া ইউআরসি ইন্সট্রাক্টর ৫টি বিদ্যালয় পরিদর্শন করেন। জেলা, বিভাগীয়, অধিদপ্তর ও মন্ত্রণালয়ের কর্মকর্তাগণ, জনপ্রতিনিধি, উপজেলা নির্বাহী অফিসার, জেলা প্রশাসক েএবং বিভিন্ন দায়িত্বপ্রাপ্ত কর্মকতাগণ সময় সময় আকস্মিক বিদ্যালয় পরিদর্শন করেন যা বিদ্যালয়ের সার্বিক সফলতা অর্জনে ভূমিকা রাখে।

প্রাথমিক বিদ্যালয় পরিদর্শন প্রতিবেদন

                মাস ও বছর :

 

 

গণপ্রজান্ত্রী বাংলাদেশ সরকার

উপজেলা শিক্ষা অফিসারের কার্যালয়

জামালপুর সদর,জামালপুর।

www.ueojamalpursadar@gmail.com

 

প্রাথমিক বিদ্যালয় পরিদর্শন প্রতিবেদন

 

সাধারণ তথ্য :

 

বিদ্যালয় EMIS কোড :

 

 

 

 

 

 

 

 

 

                                     

 

 

১.    বিদ্যালয়ের নাম            : ....... সরকারি প্রাথমিক বিদ্যালয়, উপজেলা/থানা: .........., জেলা :

  

২.   পরিদর্শনকারীর নাম       : .............., পদবী: ............., পরিদর্শন তারিখ: .....................খ্রি:

 

 

৩.   প্রধান শিক্ষকের নাম      : ..................., মোবাইল নং : ................, বর্তমান কর্মস্থলে যোগদানের তারিখ :

 

 

                                      .

 

 

 

 

 

 

 

 

৪.   বিদ্যালয়ের গ্রেড (টিক দিন) :       এ             বি         সি        ডি          গ্রেড   উন্নয়নের সাল               শিফট           

৫.   শিক্ষক/শিক্ষিকার তথ্য:

অনুমোদিত পদ

কর্মরত সংখ্যা

উপস্থিত সংখ্যা

অনুপস্থিত শিক্ষকের নাম

অনুপস্থিতির কারণ

সংযুক্ত শিক্ষক সংখ্যা

মন্তব্য

 

 

 

 

 

 

-

 

 ৬। ক. স্কুল প্রাঙ্গণ, শ্রেণি কক্ষ ও শিক্ষকের কক্ষ পরিষ্কার-পরিচ্ছন্ন কি না?                    হ্যাঁ           না

খ. টয়লেট পরিষ্কার-পরিচ্ছন্ন কি না ?                                                          হ্যাঁ           না               

গ. নিরাপদ পানীয় জলের ব্যবস্থা আছে কি ?                                                  হ্যাঁ            না

 

 

 

 

 

     ঘ. মনিটরিং বোর্ড আছে কি ?                                                                  হ্যাঁ            না

 

 

 

 

 

 

 

 

ঙ. মনিটরিং বোর্ড হালনাগাদ কি ?                                                             হ্যাঁ     না   না

 

 

 

 

 

 

 

      চ. বিদ্যালয় আঙ্গিনা বা মাঠ পর্যাপ্ত বৃক্ষ/গাছ দ্বারা পরিবেষ্টিত কি  ?                       হ্যাঁ            না

      ছ. শিক্ষার্থীদের পোশাক পরিষ্কার-পরিচ্ছন্ন কি  ?                                             হ্যাঁ            না                                      

( ক থেকে ছ পর্যন্ত হ্যাঁ হলে টিক, না হলে xদিন)                                        

 

 

শিখন - শেখানো কার্যক্রম সংক্রান্ত তথ্য :

৭. পরিদর্শন বছরে ভর্তিকৃত ও পরিদর্শন তারিখে উপস্থিত শিক্ষার্থী সংখ্যা :

 

শ্রেণি

ভর্তিকৃত ছাত্র-ছাত্রীর সংখ্যা

উপস্থিত

উপস্থিতির হার

বালক

বালিকা

মোট

বালক

বালিকা

মোট

   

প্রাক-প্রাথমিক

 

 

 

 

 

 

 

১ম

 

 

 

 

 

 

 

২য়

 

 

 

 

 

 

 

৩য়

 

 

 

 

 

 

 

৪র্থ

 

 

 

 

 

 

 

৫ম

 

 

 

 

 

 

 

মোট

 

 

 

 

 

 

 

 

v  বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থী থাকলে শ্রেণি ও সংখ্যা: ৫ম শ্রেণি, ১(এক) জন।

v  ৬ষ্ঠ শ্রেণি (যদি থাকে) ভর্তিকৃত: বালক-   ×      বালিকা-   ×      মোট-  ×   উপস্থিত: বালক-  ×      বালিকা-   ×      মোট  ×

 

 

 

 

 

 

 

৮. ক. বিগত ০৩ (তিন) মাসে হোম ভিজিটের সংখ্যা (যাচাইপূর্বক তথ্য লিখতে হবে) :           টি

    খ. এ সময়ে হোম ভিজিট করেননি এমন শিক্ষকের নাম :  নেই।

 

৯. ক. শ্রেণি কার্যক্রম পর্যবেক্ষণ (পরিদর্শনকারী অতন্ত ২টি শ্রেণিকক্ষ পূর্ণ পাঠদান পর্যবেক্ষণ করে তথ্যাদি সন্নিবেশ করবেন):

শিক্ষকের নাম

শ্রেণি

বিষয় ও পাঠ শিরোনাম

শিক্ষকের পূর্ব প্রস্তুতি

Lesson plan অনুসরণ

শিক্ষা উপকরণের কার্যকর  ব্যবহার

পিছিয়ে পড়া শিক্ষার্থীদের জন্য নিরাময়মূলক সহায়তা

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

শিক্ষার্থীদের অনুশীলন করার সুযোগ সৃষ্টি

শ্রেণি কার্যক্রমে শিক্ষার্থীদের সক্রিয় অংশগ্রহণ

শিখন ফল অর্জন অগ্রগতি

শিক্ষকের কর্মতৎপরতা

শিক্ষক-শিক্ষার্থী সম্পর্ক

বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থীর প্রতি মনোযোগ

 

 

১০

১১

১২

১৩

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

v  প্রতিক্ষেত্রে  ‘খুব খারাপ -১, চলতি মানের নিম্নে -২, চলতিমান-৩, উত্তম- ৪, অতি উত্তম- ৫

 

খ.  পাঠের মান উন্নয়নে পর্যবেক্ষকের পরামর্শ  (পর্যবেক্ষক শিক্ষককের সাথে মত বিনিময়পূর্বক লিখতে হবে ) :

১. Lesson Plan অনুসরণ পূর্বক পাঠ দিতে পরামর্শ দেয়া হলো।

২. পূর্ব প্রস্তুতিসহ শিক্ষা উপকরণ ব্যবহার করে পাঠ দিতে পরামর্শ দেয়া হলো।

৩. পিছিয়ে পড়া শিক্ষার্থীদের জন্য নিরাময়মূলক ব্যবস্থা নিন।

৪. শিক্ষার্থীদেরকে বেশী করে অনুশীলন করানোর পরামর্শ দেয়া হলো।

৫. শিক্ষার্থীদেরকে শ্রেণি কার্যক্রমে সক্রিয় অংশগ্রহণে গুরুত্ব দেয়ার জন্য পরামর্শ দেয়া হলো।

৬. বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থীদের প্রতি মনোযোগ দিন।

৭. শিক্ষার্থীদের বেশী করে বোর্ডে এনে অনুশীলন করান।

৮. শিখনফল অর্জিত হয়েছে কিনা যাচাই করুন।

 

১০. সমাপনী পরীক্ষা সংক্রান্ত তথ্য (বিগত ৩ বছরের) :

 

সাল

ভর্তিকৃত শিক্ষার্থী (৫ম শ্রেণি )

ডি আরভূক্ত শিক্ষার্থী

পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীরসংখ্যা

পাশের সংখ্যা

জিপিএ

বৃত্তি প্রাপ্তির সংখ্যা

মন্তব্য

ট্যালেন্টপুল

সাধারণ

২০১২

 

 

 

 

 

 

 

 

২০১৩

 

 

 

 

 

 

 

 

২০১৪

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

বিবিধ বিষয়ক তথ্য :

 

 

 

 

 

 

১১  ক. বার্ষিক পাঠ পরিকল্পনা আছে কি ?                                                                                        হ্যাঁ        না

 

 

 

 

 

 

     খ. সাপ্তাহিক ক্লাস রুটিন অনুযায়ী শ্রেণি কার্যক্রম পরিচালিত হয় কি ?                                                   হ্যাঁ         না                         

 

 

 

 

 

      গ. শ্রেণিকক্ষ শিক্ষার্থীদের সৃজনশীল কাজ দ্বারা সজ্জিত কি  ?                                                           হ্যাঁ         না

 

 

 

 

 

      ঘ. শ্রেণিকক্ষের দেয়ালে শিক্ষামূলক বিষয়ের ছবি, দেশের মানচিত্র, পরিবেশ প্রভৃতি বিষয়ক দেয়াল চিত্র আছে কি?       হ্যাঁ        না

 

 

 

 

 

      ঙ. বিদ্যালয়টিতে সহায়ক পঠন সামগ্রী (SRM)ব্যবহৃত হয় কি ? ( যাঁচাই করে লিখুন)                           হ্যাঁ        না

 

 

 

 

 

১২  ক. বিদ্যালয়টির SLIP কার্যক্রম কর্ম পরিপকল্পনা অনুযায়ী বাস্তবায়ন অগ্রগতি বর্ণনা করুন:                        হ্যাঁ         না                                                                                                                                   

 

 

 

 

 

খ. অনুমোদিত SLIPপরিকল্পনা বিদ্যালয় কক্ষে দৃশ্যমান স্থানে প্রদর্শিত কিনা ?                                   হ্যাঁ         না

 

 

 

 

 

গ. SLIPবরাদ্দকৃত অর্থ নির্দেশনা অনুযায়ী খরচ হয়েছে কিনা ?                                                      হ্যাঁ         না

 

 

 

 

 

ঘ. SLIPক্রয়কৃত মালামাল স্টক খাতায় লিপিবদ্ধ ও সামাজিক মূল্যায়ন কমিটি দ্বারা অনুমোদিত কি ?        হ্যাঁ        না

 

 

 

 

 

ঙ. স্থানীয় ভাবে প্রাপ্ত অনুদানের পরিমাণ:                                                                                    হ্যাঁ        না

 

 

 

 

 

 

 

১৩  ক. বিদ্যালয়ে ক্যচমেন্ট এলাকার ম্যাপ হালনাগাদ কি ?                                                                  হ্যাঁ         না

 

 

 

 

 

 

      খ. ক্যাচমেন্ট এলাকার শিশু জরিপের তথ্য হালনাগাদ আছে কি?                                                       হ্যাঁ         না

 

 

 

 

 

 

      গ. রেজিস্টার ও রেকর্ড পত্র সঠিক ভাবে ব্যবহার করা হয় কি?                                                         হ্যাঁ          না

 

 

 

 

 

 

      ঘ. শিক্ষার্থীদের স্কুল ইউনিফর্ম আছে কি?                                                                                  হ্যাঁ          না

 

 

 

 

 

 

      ঙ. বিদ্যালয়টিতে নিয়মিত অভিভাবক/মা সমাবেশ হয় কি?                                                            হ্যাঁ          না

 

 

 

 

 

 

      চ. বিদ্যালয়টিতে কাবদল কার্যক্রম আছে কি?                                                                             হ্যাঁ          না

১৪. ক. এসএসসি/পিটিএ কার্যক্রমের বিষয়ে মন্তব্য:

           ১. SMC সভা নিয়মিত হয়।

           ২. PTA সভা চলতি বছরে দুটি হয়েছে।

      খ. উপবৃত্তি / স্কুল ফিডিং ও অন্যান্য বিষয়ে মন্তব্য:

       ১. উপবৃত্তি কার্যক্রম নেই।

           ২. স্কুল ফিডিং কার্যক্রম নেই।

      গ. বিদ্যালয়ে কী কী সহপাঠ কার্যক্রম আছে?

                   ১. গান, ছড়া, গল্পবলা, কবিতা আবৃত্তি, কুইজ প্রতিযোগিতা।  

                  ২. খেলাধুলা।

      ঘ. অভিভাবক/ মা সমাবেশ অনুষ্ঠান সম্পর্কিত তথ্য:

 

      ঙ. বিদ্যালয়ের উন্নয়নমূলক কাজ (নির্মাণ/পুননির্মাণ/মেরামত/সংস্কার/আসবাবপত্র সরবরাহ) এর মান সম্পর্কিত মন্তব্য :

 

 

১৫  ক. পূর্ববর্তী পরিদর্শনকারীর নাম : ......................পদবী: ....................

          পরিদর্শন তারিখ : ..................খ্রি:

 

      খ. পূর্ববর্তী পরিদর্শনকারীর পরামর্শ (যদি থাকে) :

১. ক্যাচমেণ্ট এলাকার ম্যাপের সঠিক ব্যবহার নিশ্চিত করা।

২. নিয়মিতভাবে অভিভাবক ও মা সমাবেশ করা।

      গ. পূর্ববর্তী পরিদর্শনকারীর যেসব পরামর্শ বাস্তবায়িত হয়নি তার বিবরণ :

      ঘ. পরামর্শ বাস্তবায়িত না হওয়ার কারণ :

১৬.  পরিদর্শনকারীর মতে প্রধান শিক্ষকের যোগ্যতা (জ্ঞান, দক্ষতাও দৃষ্টিভঙ্গি) ও কর্মতৎপরতা :

অতি উত্তম 

উত্তম

মধ্যম

চলতি মানের

 

 

 

 

     

১৭.  সার্বিক মূল্যায়নে বিদ্যালয়ের মান :

অতি উত্তম

উত্তম 

মধ্যম

চলতি মানের

 

 

 

 

 

১৮. সার্বিক মন্তব্য ও সুপারিশ :

     .

 

 

(.....................)

.............

.............

'..................।

 

স্মারক নং- ০৫.৬০.৯০০০.০০১.০৩.০০১.১৫.                                                                    তারিখঃ  ...  মার্চ, ........খ্রি:

সদয় অবগতি ও কার্যার্থে প্রেরণ করা হলো :

১.   সচিব, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, বাংলাদেশ সচিবালয়, ঢাকা।

২.  অতিরিক্ত সচিব, মন্ত্রিপরিষদ বিভাগ, বাংলাদেশ সচিবালয়, ঢাকা।

৩.   মহাপরিচালক, প্রাথমিক শিক্ষা অধিদপ্তর, সেকশন ২, মিরপুর, ঢাকা- ১২১৬।

৪.  মহাপরিচালক, জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমি (নেম), ময়মনসিংহ।

৫.  কমিশনার, ময়মনসিংহ বিভাগ, ময়মনসিংহ।

অবগতি ও কার্যার্থে:

৬.   উপপরিচালক, বিভাগীয় প্রাথমিক শিক্ষা কার্যালয়, ময়মনসিংহ বিভাগ, ময়মনসিংহ।

৭.   জেলা প্রাথমিক শিক্ষা অফিসার,  .........

৮.   উপজেলা শিক্ষা কর্মকর্তা, .............

৯.   প্রধান শিক্ষক, ..............

১০.   সংরক্ষণ কপি।